Translate

Tuesday, April 22, 2014

জানাতে যত চাই কথায়, হারায় ততই মানে...


১.
এককথায় বলি, এত সহজ কথায় এত সুন্দর প্রকাশ আমি আর কোনো গানে শুনি নি। সিরিয়াসলি। শুরুটাই অসাধারণ। "ভালো যে বাসি" সেই কথা যতই ভাষায় প্রকাশ করে জানাতে চাই, ঠিক ততই, প্রকাশ করতে করতেই যেন টের পাই যে আসলে মনের ভেতরে যত গভীর ভাব নিয়ে যত গভীর ওজন নিয়ে এই "ভালোবাসি" অনুভূতিটা স্থান নিয়ে ছিলো, ততটা ভাব, ততটা ওজন আর আর থাকছে না। বলে ফেলার পর। আহা! তাহলে কেন বলতে গেলি হতভাগা? কিন্তু বিষয়টা আজীব না? বলার পরে তো এতদিনের আকারহীন, আবছা ইংগিতময় সমস্ত কথা বরং আরো অর্থবহ হয়ে ওঠার কথা। তাই না?


একটু কপচানো হয়ে যাবে, তবু বলি, গোটা কমুনিকেশন প্রসেসকে এখন একদম ভেঙে দেখানো হয়, পড়ানো হয়। একটা প্রকাশতব্য মেসেজ একজনের মনের ভেতরে এনকোডেড হয়ে মানে গঠিত হয়ে তারপর কমিনিকেশন চ্যানেলের মধ্যে দিয়ে প্রবাহিত হয়। চ্যানেল মানে বাতাস হতে পারে, মোবাইল হতে পারে, কত কিছুই হতে পারে। এমনকী ব্লগ/লেখার পাতাও হতে পারে। সেটি যখন আর একজনের নজরে আসে, বা কানে আসে, বা অনুভূতিতে আসে, তখন, যদি কমুনিকেশন সফল হয়, তাহলে এনকোডার ঠিক যা বোঝাতে চাচ্ছিলো, ঠিক সেইরকমেই ডিকোডেড হবে; এই গানের প্রেক্ষাপটে যদি কথা বলি, তাহলে বলতে হয়, আরো অর্থপূর্ণ হবে। কিন্তু না, কবি বলছেন...

জানাতে যত যাই কথায়, হারায় ততই মানে
ভালবাসি তোমায়, তাই জানাই গানে।

সিম্পল অর্থ হলো, কথার মাধ্যমে প্রকাশিত হবার পর তা যেন আসলে আরো অর্থ হারালো। অর্থাৎ অর্থপূর্ণ করতে গিয়ে "ভালোবাসি" আরো অর্থা হারালো।

২.
কথার অনেক দুর্নাম হলো। কথা কথার অর্থ আরো গোপন করে দেয়, ইত্যাদি। কিন্তু যে ভুগেছে ভালোবাসার রোগে, তার কাছে তো কথা আর কথা নেই। কথায় প্রকাশিত হবার পর মনে হয়েছে ভেতরে যে বিশাল আকৃতি নিয়ে এই অনুভূতিটি জেগে উঠেছে, তা তো ঠিকমতো প্রকাশিত হতে পারলো না। মনে হয় আরো কিছু বলি। আরো কিছু জানাই। আরো কিছু উজাড় করে দিই। নিজের সবটুকু উজার করে দিই।

কেন এমন যে মনে হয়, কথা শুধুই কথা আর নয়।
যেন উজার করে চায় দিতে আজ যা কিছু প্রানে

ভালবাসি তোমায়, তাই জানাই গানে।
জানাতে যত যাই কথায়, হারায় ততই মানে
ভালবাসি তোমায়, তাই জানাই গানে।

৩.
নাহ! তবু যা বললে মনে হয় সবটুকু বলা হলো, কমিনিকেশন কমপ্লিট হলো, হাজার কথাতেও মনে হয় সেইটুকু বলা হচ্ছে না। তারপর...বলা হয় নি সেই কথা...কিন্তু তাকিয়েছেন আপনি তার দিকে। তার চোখের দিকে। আর আপনি বুঝে গেলেন, আর কিছু বলার দরকার নেই। কারণ যা কিছু বলতে চান, সব তো সে অলরেডি জানে!


কিছুতেই হয়না বলা আর শত কথায়ও, যা বলার,
বুঝি জানাতে চাই সব যারে মোর আপনি সে জানে,
ভালবাসি তোমায়, তাই জানাই গানে।

জানাতে যত যাই কথায়, হারায় ততই মানে
ভালবাসি তোমায়, তাই জানাই গানে।

৪.
অসাধারণ একটা গান!

গায়ক: অরুনেন্দু দাস। অডিও শুনে ভক্ত হয়ে যখন ভিডিও দেখি, হঠাৎ একটা ধাক্কা খাই। আপনারাও খাবেন, সন্দেহ নাই, যদি আগে থেকে অরুনেন্দুকে না চেনেন।

দেখুন:



1 comment:

  1. চতুর্মাত্রিকে দিলাম।
    http://choturmatrik.com/blogs/%E0%A6%87%E0%A6%89%E0%A6%B8%E0%A7%81%E0%A6%AB-%E0%A6%87%E0%A6%AE%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%A8/%E0%A6%9C%E0%A6%BE%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%A4%E0%A7%87-%E0%A6%AF%E0%A6%A4-%E0%A6%9A%E0%A6%BE%E0%A6%87-%E0%A6%95%E0%A6%A5%E0%A6%BE%E0%A7%9F-%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%BE%E0%A7%9F-%E0%A6%A4%E0%A6%A4%E0%A6%87-%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%A8%E0%A7%87

    ReplyDelete